৫ টি অভ্যাস আপনার জীবন বদলে দিতে পারে | 5 Habit Can Change Your Life | Motivational Article - Bangla SMS Point- বাংলা-SMS-পয়েন্ট

Latest

Sunday, July 19, 2020

৫ টি অভ্যাস আপনার জীবন বদলে দিতে পারে | 5 Habit Can Change Your Life | Motivational Article

৫ টি অভ্যাস আপনার জীবন বদলে দিতে পারে | 5 Habit Can Change Your Life | Motivational Article

Everybody want to be successful in their life. But it's very hard to achieve.Success in life is not an easy way. Today research says the best way to bring change into your life is by creating new routines and maintain some habit.

There are many habits to maintain for a successful life but today I am sharing 5 powerful Habits Can Change Your Life fully.

5 powerful habits are:

1.High self-concept
2.Self-discipline
3.Feel mind with mental protein
4.Daily goal setting
5.Health orientation
for details watches this video fully.Thanks.

5 Habit Can Change Your Life. আমাদের জীবনে যা যা ঘটে তার পিছনে একটা কারণ রয়েছে, আর সেজন্যই আমাদের সাথে ভালো বা মন্দ ঘটনা ঘটে। আর যে কারণে ঘটে সেটা আর কিছুই নয় বরং আমাদের অভ্যাস। 

এই অভ্যাসটাই  আমাদের জীবনে সাকসেস এবং ফেইলর এনে দেয়খুব কমই মানুষ আছে যারা জীবনে সফল হতে পারে - কারণ তারা তাদের অভ্যাসকে বেশ গুরুত্ব দেয়। 


5 Habit Can Change Your Life

আপনার জীবনে সাকসেস এনে দিতে পারে এমন পাঁচটি অভ্যাসের কথা এই আর্টিকেলটিতে লেখা হলো এগুলোর কথা ব্রায়ন ট্রেসি তার বিখ্যাত বই মিলিয়ন ডলার হ্যাবিট বলেছেন।

1. High Self Concept:

কেউ আপনাকে দোয়া বা প্রশংসা করলে আপনার কনফিডেন্স যেমন বেড়ে যায় - তেমনি কেউ আপনাকে একটা খারাপ কথা বললে বা রিঅ্যাকশন দিলে আপনার কনফিডেন্স লো হয়ে যাবে এটাই স্বাভাবিক।


জীবনে পজিটিভ এবং নেগেটিভ দুটোই প্রভাব পরে।

ধরা যাক, আমাদের ব্রেন একটা কম্পিউটার এবং Self-Concept, এর মাস্টার প্রোগ্রাম যা ব্রেনের অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করে। 

Self-Concept আমাদের কাজ, ভাবনা এবং অর্জনগুলো নির্ভর করে। কারণ জীবনে ততটুকুই অর্জন করতে পারবেন যতটুকু Self-Concept, সে ব্যাপারে আপনার ব্রেনকে সাপোর্ট করবে। 

একটা ছোট্ট উদাহরণ দিচ্ছি, আপনি যদি কোন স্টেজে বক্তৃতা দিতে সাহস না পান, তার মানে আপনার Self-Concept আপনাকে পারবেনা বলে ভয় দেখাচ্ছে। 

কিন্তু যদি আপনি নিজে একবার সাহস করে ফেলেন তাহলে দেখবেন সেটা আপনার Self-Concept গ্রহণ করছে এবং আপনি পারছেন। 

আপনি যদিও ব্যাপারে অভ্যস্ত নন। তাই নিজের ধারণা কে High রাখতে হবে এবং এতে করে কঠিন কাজ সহজ হয়ে যাবে।

2. Self Discipline:

ডিসিপ্লিন নিয়ে সব সময় সবার নেগেটিভ ধারনা থাকে। কারণ ছোটবেলা থেকে বেশিরভাগ ডিসিপ্লিন জোর করে শেখানো হয়। পৃথিবীতে যারা অনেক কিছু অর্জন করেছেন তারা ডিসিপ্লিন মানতেন।


Self-Discipline কেন প্রয়োজন তার ব্যাখ্যা আমরা আলবার্ট হার্বার এর ডেফিনেশন থেকে পাই। সেল্ফ ডিসিপ্লিন এমন একটি শক্তি বা সামর্থ্য যা তোমার কি করা দরকার,


কখন করা উচিত, তোমাকে সেটা করতে সাহায্য করে। যদিও সে কাজ করতে তোমার মন চাই বা না চাই এতে কিছু যায় আসে না।


ধরা যাক, আমি প্রতিদিন 30 মিনিট করে ব্যায়াম করবো বলে ভাবছি। কিন্তু করছি না, এর জন্য যতই মোটিভেশনাল ভিডিও দেখি তার চেয়ে বেশি কাজ করবে সেলফ ডিসিপ্লিন।


কারণ মোটিভেশন দেখে একদিন বা এক সপ্তাহ ঠিক ব্যায়াম করব। তারপর যা ছিল তাই। কিন্তু সেলফ ডিসিপ্লিন আমাকে সারা জীবন ব্যায়াম করতে সাহায্য করবে।


এতে করে সেলফ কনফিদেন্স বেড়ে যাবে, সেলফ ডিসিপ্লিন আমাদের সব কাজ করতে সাহায্য করে এবং আমাদের সামনে এগিয়ে নিয়ে যায়। তাই সবার নিজস্ব নিয়ম তৈরি করে চলা প্রয়োজন।

3. Fill Mind With Mental Protein:

আমাদের স্বাস্থ্যের মতো আমাদের মনেরও প্রোটিন প্রয়োজন। তবে এই প্রোটিন খাবার প্রোটিন নয়, বরং এমন একটি জিনিস যা দিনরাত নিতে থাকে। অবশ্য নরমালি একে ইনফরমেশন বা নলেজ বলা হয়।


এই নলেজ এবং ইনফরমেশন সব সময় পজিটিভ দেওয়া উচিত নাকি নেগেটিভ। যদি আপনি আপনার মনকে সবসময় পজেটিভ ইনফরমেশন দেন তবে আপনার মন আপনাকে সফল কাজে পজিটিভলি সাহায্য করবে।


আর যদি বিভিন্ন আনঅফিশিয়াল মিডিয়ার মত নেগেটিভ ইনফরমেশন দেন তবে আপনার কি হবে ভাবুন --


যেমন আপনি এই মুহূর্তে এই আর্টিকেলটি পড়ছেন আপনি পজিটিভ ইনফরমেশন গেইন করার জন্য।



আবার অন্যদিকে অন্য কেউ হয়তো অন্য একটি অপ্রয়োজনীয় ভিডিও দেখছে যেটা কখনোই তার কাজে আসবে না এবং সেটা সে দেখছে কন্টিনিয়াসলি।


আর সে তার মনকে নেগেটিভ ইনফর্মেশন দিচ্ছে। এবার আপনি ভাবুন কোনটা বেটার। তাই সাকসেসফুল হতে হলে মাইন্ড কে পজিটিভ ইনফর্মেশন মানে প্রোটিন দিতে হবে।

4. Daily Goal Setting:

আমাদের জীবনে সময় খুব গুরুত্বপূর্ণ। যদিও আমরা সময় কে সঠিকভাবে ব্যবহার করি না তবে জীবনে সাকসেসফুল হতে হলে অবশ্যই সময়ের মূল্য দিতে হবে।


প্রতিদিন রাতে ঘুমানোর আগে পরের দিন কী কী করতে হবে তার সব গুলো লিখে রাখুন এবং সকাল হবার পর আপনি সেটা দেখে নিন।


তবেই  আপনি আপনার সময়ের সঠিক ব্যবহার করতে পারবেন আর এটাই আপনার জীবনের সাকসেস এনে দিতে পারে।

5. Health Orientation:

সাকসেসফুল এবং আনসাকসেসফুল মানুষের মধ্যে একটা বড় পার্থক্য এটাই যে - সাকসেসফুল মানুষ সব সময় তার স্বাস্থ্যের দিকে খেয়াল রাখে।


অন্যদিকে আন সাকসেসফুল মানুষ তার স্বাস্থ্যের কোনো খেয়াল রাখে না।


সাকসেসফুল মানুষ নিয়মিত ব্যায়াম, যোগা, মেডিটেশন, ডাইড এগুলো করে থাকে। কিন্তু আন সাকসেসফুল মানুষ গুলো এগুলো করার সময় পায় না - কারণ তার বেশিরভাগ সময় আজেবাজে কাজে নষ্ট হয়ে যায়।


এর ফলে এরা বেশিরভাগ সময়ই বিভিন্ন সমস্যায় ভোগেন। ডাক্তারের কাছে সময় ব্যয় এবং বহু টাকা নষ্ট করে। শরীর ঠিক না থাকলে তবে ইনকাম আসবে কিভাবে।


তাই সব কাজের সাথে সাথে স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় কাজগুলো করতে হবে।


সময়মতো পুষ্টিকর খাবার খাওয়া,পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম করা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন। এতে যেমন সুস্থ থাকা যাবে তেমন অন্যদিকে জীবনে সফলতা পাওয়া যাবে।


এই পাঁচটি অভ্যাস গড়ে তুললে আপনি অবশ্যই জীবনে সাকসেসফুল হতে পারবেন।


এই ব্লগটিতে আরো এই ধরনের মোটিভেশন আর্টিকেল আছে যা হয়তো আপনাকে সাহায্য করতে পারে।


আগেও ধরনের মোটিভেশনাল আর্টিকেল পাওয়ার জন্য এই ব্লগ থেকে আপনার ফোনে বুকমার্ক করে রাখতে ভুলবেন না, - ধন্যবাদ।


👉Topic Related Some Keyword:

Tips to change your life, Habits to change your life, How to change your life for the better, Daily habits to improve life, How to make positive changes in your life, Top 5 life-changing habits, Steps to change your life, How can i change my life and be happy.


৫ টি অভ্যাস আপনার জীবন বদলে দিতে পারে | 5 Habit Can Change Your Life

No comments:

Post a Comment