বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের জীবনী | Benjamin Franklin Biography in Bengali - Bangla SMS Point (Earn Money - Business - Blogging)

Latest


Sunday, November 6, 2022

বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের জীবনী | Benjamin Franklin Biography in Bengali


আসসালামু আলাইকুম বন্ধুরা, আমাদের এই বাংলা ব্লগে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আজকের ব্লগ পোস্টটি আপনাদের সকলের জন্য খুবই অনুপ্রেরণামূলক এবং বিশেষ হতে চলেছে। 

কারণ, আজ আমি আপনাদের সাথে বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের জীবনী (Benjamin Franklin Biography in Bengali) এবং সেই সাথে 35+ বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের চিন্তাধারা সাথে শেয়ার করতে যাচ্ছি। তাই, অবশ্যই শেষ পর্যন্ত এই আকর্ষণীয় পোস্টটি পড়ুন।

জীবনে এমন কিছু সময় আসে যখন আমরা অনেক চেষ্টা করেও সফলতা পাই না, আর এমন পরিস্থিতিতে মন খারাপ না করে ভাবতে পারেন যে, “আমি পরীক্ষায় ফেল করিনি, আমি 100টি ভুল পথ খুঁজে পেয়েছি। আর এটা বলেনি, এটা বলেছেন বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন।

Benjamin Franklin Biography in Bengali
Benjamin Franklin Biography in Bengali

বন্ধুরা, যেমন ভারতীয় রুপির নোটে গান্ধীজির ছবি আছে সেম একইভাবে আমেরিকার মার্কিন ডলারে বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের ছবি আছে। 

যার সমগ্র জীবন আমাদের জন্য এমন একটি উদাহরণ তৈরি করে, যা আমাদের পক্ষে বোঝা সহজ করে তোলে - যে একজন একক ব্যক্তি কতটা বহুমুখী এবং অনুপ্রেরণাদায়ক হতে পারে। তো চলুন, বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের জীবনী শুরু করি...

বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের আত্মজীবনী (Benjamin Franklin Biography)

বন্ধুরা, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন আমেরিকার জাতি নির্মাতাদের একজন ছিলেন এবং আমেরিকার একজন মহান বিজ্ঞানী এবং উদ্ভাবক ছাড়াও তিনি একজন মহান লেখক এবং রাজনীতিবিদও ছিলেন। 

আর আপনি যদি এই আর্টিকেলটি রকিং চেয়ারে বসে পড়ছেন, তাহলে জেনে খুশি হবেন যে রকিং চেয়ারের উদ্ভাবকও ছিলেন বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন। এছাড়াও অনেক দুর্দান্ত জিনিসের আবিষ্কারক, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের জীবনে শৈশব থেকেই উত্থান-পতন দেখা গেছে।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের শৈশব (Childhood):

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন নামে একটি ছোট শহরে 1706 সালের 17 জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জোসিয়া ফ্র্যাঙ্কলিন এবং তিনি মোমবাতি তৈরি করতেন। বেঞ্জামিন জি তার পিতার 17 সন্তানের মধ্যে 15 তম সন্তান ছিলেন কারণ তার পিতা 2টি বিবাহ করেছিলেন।

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন শিক্ষা (Education):

বেঞ্জামিনের বাবা চেয়েছিলেন তার ছেলে বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন বড় হয়ে স্কুলে যাবে, কিন্তু তার কাছে পর্যাপ্ত অর্থ ছিল না, যাতে তিনি 2 বছরেরও বেশি সময় ধরে বেঞ্জামিনকে পড়াতে পারেন। এই কারণেই এমন পরিস্থিতিতে 10 বছর বয়সে বেঞ্জামিনের স্কুলে পড়া বন্ধ হয়ে যায় এবং তিনি বাড়িতে পড়াশোনা শুরু করেন। স্কুল ছাড়ার পর তিনি কিছু সময়ের জন্য তার বাবার কাজে যোগ দেন এবং এরপর তিনি তার ভাই জেমসের সাথে মুদ্রণ বা ছাপাখানার কাজে যোগ দেন।

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের ক্যারিয়ার (Career):

বন্ধুরা, বেঞ্জামিনের বয়স যখন 17 বছর তখন তিনি একটি নতুন শহর ফিলাডেলফিয়াতে চলে যান। যেখানে প্রথম দিনগুলিতে তিনি অনেক দোকানে মুদ্রণের কাজ করেছিলেন এবং 21 বছর বয়সে বর্তমান সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য একটি গ্রুপ জুন্টো গঠন করেছিলেন। এই দলের বিশেষত্ব ছিল এর সদস্যরা বই পড়তে খুব পছন্দ করতেন। কিন্তু তাদের সামনে মুশকিল ছিল যে তখন বই সহজে পাওয়া যেত না এবং খুব দামিও ছিল।

এই সমস্যা সমাধানের জন্য, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন তার সহকর্মীদের সাথে একটি লাইব্রেরি তৈরি করেছিলেন এবং এই লাইব্রেরিটি, ছোট প্রচেষ্টায় তৈরি হয়েছিল, আজ 5 লক্ষ বই এবং 1 লক্ষ 60 হাজারেরও বেশি পাণ্ডুলিপি এবং 75 হাজারেরও বেশি গ্রাফিক আইটেম রয়েছে। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের এই কৃতিত্ব তার উদাহরণ যে পিঁপড়ার চেয়ে ভাল প্রচারক আর কেউ নেই, কাজ করার সময় তিনি সর্বদা নীরব থাকেন।

যাইহোক, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, যিনি তার স্কুলের পড়াশোনাও শেষ করতে পারেননি তিনি কখনও হাল ছাড়েননি এবং নিজের উন্নতির জন্য ইংরেজি ভাষা ছাড়াও তিনি ল্যাটিন, ইতালীয়, ফ্রেঞ্চ এবং স্প্যানিশের মতো বিদেশী ভাষায়ও নিজেকে দক্ষ করে তোলেন।

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের আবিষ্কার (Discovery)

বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের ভিতরে লুকিয়ে থাকা বিজ্ঞানী যখন জানতে পারলেন যে বজ্রপাতের কারণে অনেক বিল্ডিং ধসে পড়ছে এবং এর ফলে অনেক ক্ষতি হচ্ছে, তখন তিনি আলোক পরিবাহী (Light Conductor) আবিষ্কার করেন। যা ছিল বজ্রপাত থেকে উঁচু ভবনগুলোকে রক্ষা করার একটি মাধ্যম।

বিদ্যুতের ক্ষেত্রে বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন অনেক আগ্রহ ছিল এবং একই আগ্রহের কারণে, তার পরীক্ষার মাধ্যমে 2 বার বৈদ্যুতিক শকের কারণে তার জীবন রক্ষা হয়েছিল। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন হলেন প্রথম বিজ্ঞানী যিনি আটলান্টিক মহাসাগরের উপসাগরীয় স্রোতের গতি, তাপমাত্রা এবং গভীরতা পরিমাপ করতে তাঁর বেশিরভাগ সময় ব্যয় করেছিলেন।

তিনি নৌ কর্মকর্তা ও বিজ্ঞানীদের বলেন, যে সমুদ্র এত উত্তাল তাও তেল ঢেলে শান্ত করা যায়। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন এমন একটি চুলা তৈরি করেছিলেন যা ঘর গরম করতে পারতো। যাইহোক, আপনি নিশ্চয়ই শুনেছেন যে প্রয়োজনীয়তা উদ্ভাবনের জননী, এবং এর একটি উদাহরণ বেঞ্জামিনের জীবনে দেখা যায়।

বন্ধুরা, বেঞ্জামিন দূরের এবং কাছের জিনিস দেখতে 2টি চশমা ব্যবহার করতেন এবং যখন তিনি বারবার দুটি চশমা ব্যবহার করতে বিরক্ত হচ্ছিলেন, তখন তিনি দ্বি-ফোকাল চোখের লেন্স তৈরি করেছিলেন। 

যা একই চশমা দিয়ে দূরের এবং কাছের জিনিসগুলিকে সহজে দেখা যায়। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, যিনি এতবড়ো একজন মহান উদ্ভাবক ছিলেন, তিনি কখনই তার আবিষ্কারগুলির জন্য পেটেন্ট পাননি।

কারণ তিনি বিশ্বাস করতেন যে আমরা যদি অন্যের আবিষ্কারের সুবিধা নিতে পারি, তবে আমার আবিষ্কারের দিয়ে অন্যদের সাহায্য করতেও আমার খুশি হওয়া উচিত। বন্ধুরা, আমেরিকার স্বাধীনতা সংগ্রামে এই মহান বিজ্ঞানীর অবদান এতটাই গুরুত্বপূর্ণ ছিল যে আমেরিকায় জর্জ ওয়াশিংটনের নামে তার নামকরণ করা হয় এবং আমেরিকার সংবিধান প্রণয়নেও তার বিরাট অবদান রয়েছে।

আমেরিকার প্রথম পলিটেকনিক কার্টুন বানানোর কৃতিত্বও তারই। বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, যিনি রাজনীতি এবং উদ্ভাবনে আয়ত্ত করেছিলেন, তিনি সঙ্গীতের প্রতিও খুবই আগ্রহী ছিলেন। তিনি বেহালা, গিটার বাজাতে ভালোবাসতেন।  এছাড়াও তিনি একজন দুর্দান্ত দাবা খেলোয়াড়ও ছিলেন।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু? (Benjamin Franklin Death):

বন্ধুরা, সূর্যে আলোতে ছায়ার কী কাজ, ঠিক এভাবেই, প্রতিটি কঠিন পরিস্থিতিতে ধৈর্য ধরার উপদেশ দেওয়া এবং সময়ের গুরুত্ব বোঝানো মহান দার্শনিক বিজ্ঞানী বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন ১৭৯০ সালের এপ্রিলে ৮৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন। এবং বিশ্বে তার অবদান স্পষ্টভাবে দৃশ্যমান ছিল যখন 20,000 এরও বেশি লোক তার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিল।

তো এই ছিল বাংলাতে বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের জীবনী, আপনাদের কেমন লাগলো, নিচে কমেন্ট করে অবশ্যয় জানাবেন।

Benjamin Franklin Biography in Bengali PDF

Benjamin Franklin Biography in Bengali pdf download. বেঞ্জামিন ফ্র্যাংকলিন এর জীবনী pdf ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন। 

কিভাবে ডাউনলোড করবেন। ভিডিওটি দেখুন??



Benjamin Franklin's Quotes in Bengali


1. "জ্ঞানে বিনিয়োগ সর্বোত্তম সুদ প্রদান করে।” ~ Benjamin Franklin

2. "আপনি বিলম্ব করতে পারেন, কিন্তু সময়ের বিলম্ব হবে না।" ~ Benjamin Franklin

3. "প্রস্তুতিতে ব্যর্থ হয়ে, আপনি ব্যর্থ হওয়ার প্রস্তুতি নিচেছন।”  ~ Benjamin Franklin

4."কেউ কেউ 25 বছর বয়সে মারা যায় এবং 75 বছর পর্যন্ত সমাধিস্থ হয় না।”  ~ Benjamin Franklin

5. "ভাল বলার চাইতে ভাল করা উত্তম।” ~ Benjamin Franklin

6. "আমাকে বলুন এবং আমি ভুলে যাই। আমাকে শেখান এবং আমি মনে করি, আমি জড়িত আমাকে
শিখতে।”  ~ Benjamin Franklin

7.”তিনজন গোপন রাখতে পারে, যদি তাদের মধ্যে দুজন মারা যায়।”  ~ Benjamin Franklin

৪. "তাড়াতাড়ি ঘুমানো এবং তাড়াতাড়ি ওঠা একজন মানুষকে সুস্থ, ধনী ও জ্ঞানী করে তোলে।"  ~ Benjamin Franklin

9. "হয় পড়ার মতো কিছু লিখুন, বা লিখার মতো কিছু করুন।" - Benjamin Franklin

10. "একটি ভাল খ্যাতি তৈরি করতে অনেক ভাল কাজ লাগে, এবং এটি হারাতে শুধুমাত্র একটি খারাপ কাজ যথেষ্ট।"  ~ Benjamin Franklin

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন উক্তি:


11. "এই পৃথিবীতে মৃত্যু এবং কর ছাড়া কিছুই নিশ্চিত বলা যায় 11” - Benjamin Franklin

12. "মনে রাখবেন শুধু সঠিক জায়গায় সঠিক কথা বলাই নয়, লোভনীয় মুহূর্তে ভুল জিনিসটি ছেড়ে দেওয়া আরও কঠিন।” - Benjamin Franklin

13. "সততা সেরা নীতি।” - বেঞ্জামিন ফ্রাঙ্কলিন উক্তি - Benjamin Franklin

14. 'আপনার দোষের সাথে যুদ্ধে থাকুন, আপনার প্রতিবেশীদের সাথে শান্তিতে থাকুন এবং প্রতি নতুন বছর আপনাকে একজন ভাল মানুষ খুঁজে পেতে দিন।" - Benjamin Franklin

15. 'অত্যাচারীদের বিরুদ্ধে বিদ্রোহ হল ঈশ্বরের আনুগত্য।” - Benjamin Franklin

16. "সন্দেহ হলে, না।” বেঞ্জামিন ফ্রাঙ্কলিন উক্তি - Benjamin Franklin

17. "ক্রোধে যা শুরু হয় তা লজ্জায় শেষ হয়।” - Benjamin Franklin

18. "যেকোনো বোকাই সমালোচনা, নিন্দা এবং অভিযোগ করতে পারে - এবং বেশিরভাগ বোকাই তা করে থাকে |" ~ Benjamin Franklin

19. "একটি ভাল যুদ্ধ, বা একটি খারাপ শান্তি কখোনোই ছিল না। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন উক্তি।” - Benjamin Franklin

20. "অজ্ঞ হওয়া এতটা লজ্জার বিষয় নয় যতটা শিখতে ইচ্ছুক না হওয়া।” - Benjamin Franklin

No comments:

Post a Comment

Thanks for comment us.